Don`t Destroy Your Efforts


এই যে অনেক পোলাপাইন আজকাল ফ্রাস্ট্রেটেড,কি করবে জীবনে জানে না, খামাখা সময় নষ্ট করে, জীবনে কোনো Drive নাই, কোন উদ্দেশ্য নাই এর কারণ কি ইট্টু ভাইবা দেখছেন?
একটা কথা শুনাই আসেন। ১৯৬৩ সালে Harvard এর প্রফেসর Robert Rosenthal একটা স্কুলে যাইয়া একটা একটা পরীক্ষা চালাইলো। ক্লাস থিকা পর্যন্ত বাচ্চাদের বিভিন্ন Cognitive / Mathematics / Critical Thinking এর উপর পরীক্ষা চালাইয়া Top 20% বাইছা নিলো। সব টিচারদের কইলো, এই লও জিনিয়াস পোলাপাইন! এরাই হবে ভবিষ্যৎ এর নোবেল প্রাইজ উইনার, বিলিয়নিয়ার বিজনেসম্যান। বছর পরে আবার অই ২০% পোলাপাইন এর উপর পরীক্ষা নিয়া দেখা গেলো অন্যান্য ছাত্রদের চেয়ে এরা ৫০% আগায় গেছে! তার পরের বছর আবার একই কাহিনী!
জিনিয়াস পোলাপাইন, না?!?!?!😂😂😂😂
হাহাহাহা ভাইরে! আসল ঘটনা হইলো এই Rosenthal কাকু প্রথমে কোন পরীক্ষাই নেয় নাই!!! সে খালি Randomly ওই ২০% পোলাপাইন বাইছা নিছে আর টিচার/ বাপ মা সবাইরে কইছে এই হইলো ভবিষ্যৎ এর মাথা, নোবেল জিতবে, প্রেসিডেন্ট হবে, অলিম্পিক মেডেল পাবে! আর টিচার/ বাপ মা না জাইনাই তাদের প্রতি extra care করছে, challenging problem দিছে, feedback দিছে, higher expectation রাখছে! তাদের এই Supportive behavior এর কারনেই ওই ২০% পোলাপাইন এর Self Confidence বাড়ছে, extreme learning and developmental growth হইছে! আসলেই ভবিষ্যৎ এর Genius হিসাবে গইড়া উঠছে!
মানে হইলো - পোলাপাইনের Growth/ intellectual development is in the MINDS of the teachers and parents!
আপনে বাবা মা? আপনের বাচ্চা কাচ্চা তো আপনেরই DNA! ওরা scientifically আপনেই।
কিন্তু যখন তারে কন "তোরে দিয়া হবে না" - You are destroying your DNA!
যখন তারে কোন সময় দেন না - You are destroying your DNA!
যখন অন্য মানূষ/ বুয়া/ কোচিং দিয়া মানূষ বানানের চেষ্টা করেন - You are destroying your DNA!
যখন তারে সঠিক গাইড করেন না, পরীক্ষায় ফেইল করলে বকা ঝকা করেন, ইঞ্জিনিয়ার ডাক্তার বানানের জন্য নিজের ইচ্ছা চাপায় দ্যান - You are destroying your DNA!

আপনে টিচার? এত্ত কষ্ট করতেছেন যাদের জন্যি সেই ছাত্র ছাত্রী তো আপনেরই Effort এর ফসল।
কিন্তু যখন একজন ছাত্রের potential বুঝতে না পাইরা সবাইরে এক কাতারে বিচার করেন - You are destroying your effort!
যখন দুই একটা পরীক্ষার নাম্বারের ভিত্তিতে সবাইরে judge করেন, একজনরে খারাপ আরেকজনরে ভালো ছাত্র বানাইয়া ভাগাভাগি কইরা ফেলেন - You are destroying your effort!
যখন কোন ছাত্রের উপর Trust না করেন, একটা learning environment না বানান, সঠিক চ্যালেঞ্জ না দ্যান - You are destroying your effort!
আমাদের বাচ্চাদের/ ছাত্রদের সময় দেই, ওদের নিয়া বসি, ভবিষ্যৎ দেখাই, বই পড়তে শিখাই, মানূষ হইতে শিখাই, নিজে যা ভুল করছি তা নিয়া কথা কই, স্বপ্ন দেখাই, নিজের ইচ্ছা না চাপায় দেই, Failure রে learning opportunity বানাই, help them be THEM - the BEST VERSION of them, not some sorry ass version of our whims and wishes!
Their future resides inside YOUR mind. Believe these kids and let every single child have the scope to go beyond where you went. Else - let us prepare to see more frustration, more suicides, more addicts and a dark diabolic future.
The choice is YOURS.


Courtesy- Shabbir Ahsan Sir.

Follow me- Facebook


No comments

Theme images by dem10. Powered by Blogger.