Resume/CV vs Portfolio in Career


Resume/CV vs Portfolio
cv vs resume

 #Career_E_Portfolio
এত্তদিন Resume/CV জমা দিছেন। এখন নেন Career E-Portfolio!
বেশ আগে থিকাই এইটা কিন্তু ব্যবহার হইতেছে! একটা Resume/CV এর যেই যেই limitation আছে তা কিন্তু এই পোর্টফলিও দিয়া অনেকাংশেই দূর করতে পারেন।
তাইলে কি এইটা?
কোন কোম্পানীর যেমন Website থাকে, আপনেরও ঠিক তেমনি এই Career E-Portfolio থাকতে পারে. এইটা দিয়া আপনের যত্ত স্কিল আছে, পড়াশুনা আছে, experience আছে ইত্যাদি সবকিছুই showcase করা যায়।
একটা উদাহরণ দেই। ধরি আমি আমার একটা পোর্টফলিও বানামু। একটা Domain/Website রেজিস্ট্রেশন করলাম https://mostafa-alamin.blogspot.com/! ওই সাইটে গিয়া কি কি দেখবেন?
প্রথমেই থাকতে পারে একটা Home Page যেইখানে আমার একটা ছবি থাকতে পারে আর খুবই সংক্ষেপ আমার সম্বন্ধে কিছু বর্ণনা।
তারপরে একটা Tab থাকতে পারে Academics যেখানে আমার পড়াশুনা, রেজাল্ট আর আমার পড়া বিভিন্ন University / College এর লিনক।
একটা Tab থাকতে পারে আমার এক্সপেরিয়েন্স যেখানে কোন কোন কোম্পানীতে কাজ করছি তার বর্ণনা লিনক সহ।
আরেকটা Tab এক্সট্রা কারিকুলার যেখানে থাকতে পারে আমার Debate এর ছবি বা ভিডিও, Social work এর পেপার কাটিং ইত্যাদি ইত্যাদি।
আরেকটা Tab আমার বিভিন্ন ট্রেনিং ইত্যাদি।
আরো থাকতে পারে বিভিন্ন Recommendations, About me, Contact, বিভিন্ন আর্টিকেল লিখছি তার লিনক।
আরো একটা Tab আমার Resume/CV তার PDF লিনক সহ।
তারমানে এই পোর্টফলিও হইলো আমার সম্বন্ধে একটা multimedia (audio, video, image, documents) এর একটা ভান্ডার! এইটা কিন্তু Online বা Offline দুইরকমই হইতে পারে!
আপনে আর্টিস্ট হইলে থাকতে পারে Art Gallery, ইঞ্জিনিয়ার হইলে বিভিন্ন বিল্ডিং যার প্ল্যান বানাইছেন তার ছবি, গায়ক হইলে অডিও ভিডিও ক্লিপ, নায়ক হইলে বাংলা সিনেমার পোস্টার কালেকশন ইত্যাদি!
The possibilities are limitless!
বাংলাদেশ এর প্রচলন খুব বেশী দিনের না। তাও এই সপ্তাহেই একটা বানায় ফেলেন না?! আর Employer রে Resume/CV এর পাশাপাশি একটা Career E-Portfolio এর লিনক পাঠায় দ্যান!
উদাহরণ এর জন্য Career E Portfolio example Google করেন! খুব জোশ জোশ উদাহরণ পাবেন হাজার হাজার।



বাংলাদেশে যদিও এখনও জোরালো ভাবে পোর্টফলিও এর ব্যাবহার শুরু হইনি,কিন্তু আপনি আলাদা ভাবে উপস্থাপন করলে সেটাই আপনাকে অন্যদের থেকে আলাদা করার সুযোগ করে দিবে।
নিচের এমন কিছু website বা blog ফ্রী তে করে নিতে পারেন নিজের মত পোর্টফলিও যা career গঠনে করবে এক সুবন্ন সুযোগ।
1.       WordPress.com
2.       Weebly.com
3.       Bravenet.com
4.       x10Hosting.com
5.       AwardSpace
6.       5GBFree.com
7.       Freehostia.com
    

তাইলে শুরু হইয়া যাক!?
Happy_Career_E_Portfolio!



No comments

Theme images by dem10. Powered by Blogger.